রোগ-ব্যাধি থেকে মুক্ত থাকার দোয়া

মানুষের শরীরে অনেক সময় নানা ব্যথা-বেদনা অনুভব হয়ে থাকে। এ ব্যথা-বেদনা থেকে পরিত্রাণ পেতে হাদিসে কিছু গুরুত্বপূর্ণ আমল ও দোয়া করার জন্য বলা হয়েছে। হজরত ওসমান ইবনে আবুল আছ (রা.) হতে বর্ণিত, একবার তিনি রাসুল (সা.)-এর নিকট তার শরীরের ব্যথার কথা জানালেন। জবাবে রাসুল (সা.) তাকে বললেন, তুমি তোমার বেদনার জায়গায় হাত রাখ এবং তিনবার ‘বিসমিল্লাহ’ বল এবং সাতবার এই দোয়া পড়!

উচ্চারণ : ‘আউজু বিইযযাতিল্লাহি ওয়া কুদরাতিহি মিন সাররি মা আঝিদু ওয়া উহাজিরু।’ (মুসলিম, মিশকাত)

অর্থ : আল্লাহ প্রতাপ ও তার ক্ষমতার নিকট আশ্রয় চাচ্ছি এবং ঐ বস্তু হতে যা অনুভব করছি ও আশংকা করছি তার অনিষ্ট হতে। সুতরাং রাসুল (সা.)-এর শেখানো এ দোয়া এবং আমলটি করে ব্যথা থেকে আরোগ্য লাভ করতে পারি।
এছাড়া হার্ট বা হৃদপিণ্ড মানুষের শরীরের অনেক গুরুত্বপূর্ণ অঙ্গ।

হৃদপিণ্ড সম্পর্কে হাদিসে বলা হয়েছে, শরীরে একটি গোস্তের টুকরো আছে যার এ টুকরোটি সুস্থ থাকবে, তার পুরো শরীরই সুস্থ থাকবে। আর যার এ গোস্তের টুকরোটি অসুস্থ হয়ে যাবে, তার পুরো শরীরই অসুস্থ হয়ে যাবে। আর তা সুস্থ রাখার উপায় হলো আল্লাহর জিকির।

মানুষের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গটি হার্ট বা হৃদপিণ্ড বর্তমান সময়ে অনেক বেশি রোগ-ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। হার্ট বা হৃদপিণ্ডের ব্যথা বা যে কোনো রোগের সম্মুখীন হলেই সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যাওয়া জরুরি। কুরআনে এই হৃদপিণ্ড ভালো রাখতে ও ব্যথামুক্ত রাখতে আয়াত রয়েছে। যারা নিয়মিত কুরআনের আমল করবে আল্লাহ তায়ালা তাদের হৃদপিণ্ডের ব্যথাসহ যাবতীয় রোগ-ব্যাধিগুলো দূর করে দেবেন।

আয়াতটি হলো- উচ্চারণ : ‘আল্লাজিনা আমানু ওয়া তাত্বমাইন্নু ক্বুলুবুহুম বিজিকরিল্লাহি আলা বিজিকরিল্লাহি তাত্বমাইন্নুল ক্বুলুবু।’ (সুরা রাদ : আয়াত ১৩) যে ব্যক্তি সুরা রা’দের উল্লেখিত আয়াত নিয়মিত ৪১ বার পাঠ করবে, আল্লাহ তায়ালা তার হার্ট বা হৃদপিণ্ডের ব্যথা ও রোগ-ব্যাধি দূর করে দিবেন।

Recommended For You

About the Author: timesnews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *